জব ইন্টারভিউতে সবচেয়ে ট্রিকি প্রশ্ন হচ্ছে ‘Tell me about yourself’ আপনার নিজের সম্পর্কে বলুন। আজ আমরা “Tell me about yourself” এর উত্তর কিভাবে দেবো তা নিয়ে আলোচনা করবো।  নিজের সম্পর্কে বলুন এটি জব ইন্টারভিউ এর জন্য একটা ট্রিকি প্রশ্ন।   

আজকের এই ওয়ার্কশপ এর পর আপনার কাছে এই প্রশ্নকে ট্রিকি মনে হবে না, হয়ত এমনো ভাবতে পারেন, এর চেয়ে সহজ প্রশ্ন আর নেই। মুল কথায় আসি-

তিনটি বিষয় নিয়ে আলোচনা করবো

  1.  কিভাবে স্টেপ বাই স্টেপ এই প্রশ্নের উত্তর দিবেন
  2. কিছু বেসিক রুল থাকবে প্রতিটি স্টেপ এর জন্য
  3. কিছু কমন ভুল যা আমরা সবসময় করি, তা কিভাবে সংশোধন করবো

Job Interview : চাকরির ভাইভা - Tell me about yorself এর উত্তর কিভাবে দেবো?


Tell me about yourself? আপনার সম্পর্কে বলুন?

প্রশ্নঃ উত্তরটা কি ইংলিশে দিবো, নাকি বাংলায়?

  • উত্তরঃ আপনার নিয়োগকর্তা প্রশ্নটা আপনাকে যদি বাংলায় করে থাকে, তাহলে বাংলায়, ইংরেজীতে করে থাকলে ইংরেজীতে উত্তর দিন।


Tell me about yourself? এই প্রশ্নটির করার আগে নিয়োগকর্তার হাতে আপনার সিভি থাকবে কিংবা নিয়োগকর্তা আপনার নিকট থেকে পুনরায় সিভি চেয়ে নিতে পারেন। তাই সবসময় কয়েক কপি সিভি নিজের সাথে রাখুন। সিভি হাতে থাকার পরও এই প্রশ্নটি আপনাকে করা হয়। আপনি হয়ত ভাবতে পারেন সিভিতে সব উল্লেখ থাকার পরও কেন এই প্রশ্নটি উনারা করছেন। নিয়োগকর্তা কিন্তু আপনার সিভি দেখে আগে আগে ঠিকই জেনে গেছেন আপনার সম্পর্কে। তাহলে তারা আসলে কী জানতে চায়?

তারা আপনার সম্পর্কে দুটি বিষয় জানতে চায় –

  1. কাজের প্রতি আপনার মনোভাব। আপনার ব্যক্তিত্ব কেমন?
  2. আপনি কি এই কাজের জন্য উপযুক্ত? আপনি তাদের সংস্থায় কি কি অবদান রাখতে পারেন?

বিভিন্ন ভাবে নিয়োগকর্তা এই প্রশ্নটি করে থাকেন। মনে রাখবেন এটি একটি ট্রিকি প্রশ্ন-

  • How to Introduce Yourself?
  • Tell me about yourself?
  • How Would You Describe Yourself?

সুতরাং এই প্রশ্নের উত্তরের মাধ্যমে আপনার প্রতি তাদের সুদৃষ্টি আকর্ষণ করতে হবে এবং তাদেরকে আগ্রহী করতে হবে। আপনার মতো হাজার হাজার আবেদনকারীকে দেখে তারা অভ্যস্ত। সেজন্য আপনাকে প্রমান করতে হবে আপনি তাদের কাজের জন্য অভিজ্ঞ ব্যক্তি, এবং এটিই সেরা সুযোগ তাদের কাছে প্রমাণ করার। এই প্রশ্নের উত্তর সংক্ষিপ্ত, কিন্তু সংক্ষিপ্ত নয়।

এখন আমি প্রতিটি স্টেপ আলোচনা করবো- এই স্টেপ গুলোকে আমি তিনটি ক্যাটাগরীতে ভাগ করেছি। প্রথমে-

ক্যাটাগরী ১) বর্তমান

Step 1 – Greeting

Formal greetings – recommended for interviews –

  • Good morning (দুপুর ১২ টার পূর্বে)
  • Good afternoon (দুপুর ১২ টার পর)
  • Good evening (বিকাল ৪-৩০/৫ টার পর থেকে মধ্যরাত্রি)
  • Hello বলে শুরু করাটা উচিত নয়। এটা অফিসিয়াল কিংবা আনঅফিসিয়াল দুটোতেও পড়ে।

Rules –

  • সবসময় নিজেকে হাস্যোজ্জল রাখুন
  • উনাদের চোখের দিকে তাকিয়ে উত্তর দেওয়ার চেষ্টা করুন
  • দৈহিক ভাষায় নিজের আত্মবিশ্বাস ফুটিয়ে তুলুন।

Common mistakes –

  • Hi, Wass-up, Hey এগুলো দিয়ে শুরু করবেন না।
  • মনে রাখবেন আপনি একজন নিয়োগকর্তার সামনে ইন্টারভিউ দিচ্ছেন। বন্ধুর সাথে দেখা করতে যান নি।
  • অনেকে সকাল দুপুর বিকালের সময়ের পার্থক্য না বুঝে উলট পালট করে ফেলেন। অনেকে সন্ধ্যা এবং রাতের greetings এ গুড নাইটও বলে ফেলেন। এটি মারাত্মক ভুল।

Step 2 – Thank you for the opportunity (optional)

এই বিষয়টি আমি অপশনাল হিসেবে চিন্তা করি। কিন্তু পরিবেশ পরিস্থিতি বুঝে এই উত্তরটি দিতে হবে। যেমনঃ thank you for shortlisting me for the interview কিংবা thank you for the opportunity to introduce myself.

এই উত্তরে প্রথমে দেখাতে আপনি কিছুটা রিলাক্স অনুভব করবেন। নিয়োগকর্তার সাথে কিছুটা সহজ হতে পারবেন।

Step 3 – Your Name

  • I am or I’m – OR My name is or My name’s –

Rules –

  • নাম বলার সময় নিজের মধ্যে আনন্দ ভাব অনুভব করা, নিজের নাম নিয়ে গৌরবান্বিত বোধ থাকা নামকে শুদ্ধভাবে উচ্চারন করা এবং স্বর ক্লিয়ার রাখার বিষয়ে দৃষ্টি দিতে হবে।

প্রশ্নঃ আমি কি পুরো নাম বলবো?

  • উত্তরঃ অবশ্যই পুরো নাম বলতে হবে। কারন নামের প্রথম অংশ, মুল অংশ কিংবা ডাক নাম এগুলো সাধারণত বন্ধু, পরিবারের সদস্যরা আপনাকে সম্বোধন করেন কিংবা এগুলো কিছুটা শুনতে casual মনে হয়। তাই সবসময় পুরো নাম বলতে হবে।

Common mistakes –

  1.  কখনো বলবেন না ‘myself’ সৈয়দ জাহেদ হোসেন 
  2. নিজের নামের আগে নিজেকে Mr or Ms বলে সম্বোধন করবেন না।

Step 4 – Position and Company

যদি আপনি বর্তমানে কোন সংস্থায় কাজ করে থাকেন, খুব দ্রুত চিন্তা করুন এবং এক এক করে বলে যান,

  • আপনার কোম্পানী / সংস্থা'র নাম
  • পজিশন
  • কাজের সময়কাল
  • আপনার রেসপন্সিভিলিটি
  • কাজের জন্য পুরষ্কার

এই সব উল্লেখ করে একটি ছোট গল্প আকারে বলুন। কিভাবে আপনি আপনার কোম্পানীকে এগিয়ে নিয়েছেন, কোম্পানীর জন্য আপনি ব্যতিক্রম কি কাজ করেছেন, কোম্পানী আপনার মাধ্যমে কি উপকৃত হয়েছে।

Example – For the last five years, I have been a Medical Administrative manager at ….., leading a small medical team and our team has been awarded the best health care provider team of the year, for two years in a row. I have worked closely with patients and built some key relationships.

Example – I am an HR manager at …… looking after the key functions of recruitment, compensation, learning and development. I have over 5 years of experience in this field and we have been able to increase our employee productivity by 8% during this period.

Rules –

  1. কথা বলার সময় কাজের ব্যাপারে নিজেকে উদ্যমী হিসেবে প্রকাশ করুন।
  2. নিজের মাঝে কোন প্রকার আত্ম অহংকার প্রকাশ করা যাবে না। যেমন আমিই সবকিছু করি। আমিই সবার উপরে, সবাই আমাকে বস মানে ইত্যাদি। নিজের কাজের যোগ্যতা এবং টিমের সাথে আপনার কাজ করার সামর্থ্য প্রকাশ করুন।
  3. সবসময় সিভি তে যা উল্লেখ করেছেন, তা নিয়েই বলুন।
  4. যদি আপনার যোগ্যতা ও অভিজ্ঞতা তাদের সামনে প্রকাশ করেন, সবসময় তার বিশ্বাসযোগ্য প্রমান উপস্থাপন করুন।

প্রশ্নঃ কোন টা প্রথমে উল্লেখ করবো? Recent position / Earliest position / Previous position?

  • উত্তরঃ সবসময় বর্তমান পজিশন দিয়ে শুরু করবেন। পূর্বের পজিশন গুলো উল্লেখ করতে পারেন যদি প্রয়োজন হয়। অন্যথায় এই অভিজ্ঞতা গুলো সিভিতে দেওয়া আছে।

ক্যাটাগরী ২) অতীত

Step 5 – Qualifications

For a fresher –

I am a recent graduate of Masters in Public Health from ….. with prior work experience in the public health sector.

OR

I have completed a Bachelors in Public Health degree with a specialization in Health Management and communications

I am currently pursuing 5 years integrated public health program at …. school with a focus on Health Management and Communications.

যদি আপনি স্বনামধন্য কোন কলেজ কিংবা বিশ্ববিদ্যালয় থেকে আপনার ব্যচেলর করে থাকেন তাহলে তার নাম মেনশন করুন, অন্যথায় এই কলেজ কিংবা বিশ্ববিদ্যালয় এর নাম মেনশন করার কোন প্রয়োজন নেই।

Common Mistake –

  • I have done my BPH from NSU ?

কোনভাবেই ডিগ্রী এবং কলেজ কিংবা বিশ্ববিদ্যালয় এর নাম সংক্ষেপ করবেন না।

যদি আপনি ফ্রেশার হোন এই এক লাইন যেমন I am a Public Health professional from …. আপনার সম্পর্কে পূর্ণ ইনফরমেশন নয়। এখানে আপনি সাথে সাথে কিছু পয়েন্ট এড করুন। যা আপনার achievement oriented একটা ছোট গল্পের মত হতে হবে।

যেমন I am a Public Health professional from ….. I was part of the research project on ‘how modern technologies change the system of health sector in the future’ where we worked with some international NGOs to evaluate the efficacy of some tech based health system.

আপনি নিয়োগকর্তার সাথে যখন কোন প্রজেক্ট এর বিষয়ে কথা বলবেন, তা যেন সবসময় আপনার জবের সাথে প্রাসঙ্গিক হয় এবং যদি প্রজেক্টটি সরাসরি প্রাসঙ্গিক না হয় তবে এমনভাবে দক্ষতার সাথে কথা বলুন যা প্রাসঙ্গিক হতে পারে।

উদাহরণস্বরূপ আপনি “টেকনোলজি কিভাবে ভবিষ্যতে হেলথ সিস্টেমকে পরিবর্তন করবে” এই প্রজেক্টটি করেছেন, কিন্তু আপনি এখন একটি ফারমাসিটিক্যাল কোম্পানিতে যোগদান করতে চলেছেন – এই ক্ষেত্রে আপনাকে এমন কিছু বলতে হবে যা আপনার প্রজেক্টের সাথে প্রাসঙ্গিক হয়ে যায়।

যেমন – this project helped us to understand how tech based health system modernize our today’s society and how to attract their attention with our products and services.

কোন প্রজেক্ট না করে থাকলে, আপনার গ্রাজুয়েশন চলাকালিন হাসপাতাল ডিউটি, any internships or training programs উল্লেখ করতে পারেন, যেখান থেকে আপনি অনেক কিছু শিখেছেন।

প্রশ্নঃ যদি আমি ফ্রেশার হয়, আমি কি আমার রেজাল্ট এবং প্রাপ্ত নাম্বার / স্কোর বলবো?

  • উত্তরঃ সাধারনত এই সব বিষয় সিভিতে উল্লেখ থাকে। আপনাকে বলতে হবে আপনার এডুকেশনের কিছু সার সংক্ষেপ। যদি আপনার একটা ভালো রেজাল্ট থাকে, তাহলে বলতে পারেন কিংবা নিজের একাডেমিক সাকসেস হাইলাইট করার জন্য এভাবে বলুন – I have consistently been among the top 1% of my class

Step 6 – Additional Qualifications

এই ধাপে আপনি আপনার বিভিন্ন স্কিল, ট্রেনিং বিষয়ে কথা বলতে পারেন।

Rules-

  • এমন কোন স্কিল কিংবা ট্রেনিং বিষয়ে কথা বলবেন না, যা আপনার নেই। যদি থাকে সে বিষয়ে ভালোভাবে পড়াশোনা করেই উত্তর দিবেন।
  • প্রতিটি ট্রেনিং এর টপিক ভালোভাবে জেনে বুঝে উত্তর দিবেন।

I have completed a six months computer animation course from coursera

I am proficient in English and Rohingya.


I have received some trainings like Infection Prevention Control, Integrated Management of Childhood Illness, Community based infant and young child feeding from No Pay MPH which have helped me in completing a project on …

Step 7 – Adjectives

নিজের জন্য কিছু বিশেষন যোগ করুন। যেমন versatile, determined, hard working or someone who loves working, is creative, solution oriented , open minded, easy going, enjoy working with others.

Rules-

  • অতিরঞ্জিত কোন বিশেষন উল্লেখ করবেন না।


Step 8 – Hobbies / Passions

  • নিজের কিছু শখ সম্পর্কে বলতে পারেন। যেমন আপনি মেডিক্যাল রিলেটেড কোন কাজের জন্য আবেদন করছেন, এই ক্ষেত্রে মেডিক্যাল রিলেটেড কিছু উল্লেখ করুন। যেমনঃ ফ্রি মেডিক্যাল ক্যাম্প, ব্লাড ডোনেট, নিয়মিত মেডিক্যাল জার্নাল পড়া, ব্লগ পড়া, ব্লগ লেখা ইত্যাদি। এই সব শখ গুলো আপনার প্রতি নিয়োগকর্তার পজিটিভ ধারনা জন্মাবে।

Rules-

  • এমন কোন শখ বলবেন না যা আপনার চাকুরীর নিয়োগের সাথে সম্পর্কিত নয়।

I am a regular blood donar and donated blood 25 times and I have received Bronze Blood Donar Award from British Blood Bank.

OR

I am reading medical journal and blog regularly. This helps me to keep updated about medical world, and also helps me network with other doctors, authors in the community

  • Keep this section very brief.

Step 9 – Family (optional)

  • এই ধাপটি অপশনাল। আমি কখনো এই ধাপ নিয়ে কথা বলি না। যদি আপনি মনে করেন এটি উল্লেখ করলে আপনার হেল্প হবে, তাহলে উল্লেখ করতে পারেন।

e.g. my mother has been a public health field worker and during my vacations I helped her to set up community meeting with rural people.

or

my father is a rural medical practitioner and I helped him in his chamber in triage area.

এই বিষয়গুলো দিয়ে আপনি আপনার ছোট ছোট স্কিল গুলো প্রকাশ করতে পারেন। অন্যথায় এগুলো এড়িয়ে যেতে পারেন। পরে যদি নিয়োগকর্তা আপনাকে আপনার ফ্যামিলি সম্পর্কে জিজ্ঞাসা করে, তাহলে এ বিষয়ে উত্তর দিতে পারেন।

ক্যাটাগরী ৩) ভবিষ্যত

Step 10 – Closing

এই বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। এই ধাপে আপনাকে বলতে হবে –

  • কেন আপনি এই কাজের জন্য আবেদন করছেন?
  • আপনি কেন এই কাজের জন্য যোগ্য।
  • এই কোম্পানিতে যোগ দিলে আপনার ভবিষ্যতের পরিকল্পনা কি হবে তার সম্পর্কে বলুন যা এই সংস্থার মুললক্ষ্য অর্জনে সহায়ক হবে।

Although I love my current role, I feel I’m now ready for a more challenging assignment and this position really excites me.

এটি একটি সাধারন উত্তর, আপনি চাইলে পরিবেশ পরিস্থিতি বুঝে এটাকে আরো অসাধারন ও ব্রিলিয়্যান্ট উত্তর করতে পারেন।

OR

কোম্পানী সম্পর্কে আপনি যা ভালো জানেন তা বলুন, প্রয়োজনে নিয়োগকর্তাকে খুশী করতে একটু মসলা মিশাতে পারেন।

With my passion for health and wellbeing and my skills, I wish to work for a leading innovative NGO/ company like yours. I believe I can make a positive impact.

You can end it by saying –

That’s all about me. Thank you

Rules –

  •  ইন্টারভিউ এর আগে জব ডেসক্রিপশন ভালোভাবে পড়ুন। কিছু গুরুত্বপূর্ণ শব্দ খুঁজে বের করুন, যা আপনাকে এই উত্তর ভালোভাবে দিতে সাহায্য করবে। 
  • এই পজিশনের জন্য আপনার আগ্রহ এবং উতসাহ দেখান।


Final টিপ্স


  •  এবার উপরের ধাপ গুলো ফলো করে আপনি আপনার উত্তর তৈরী করুন। আপনার অভিজ্ঞতা, যোগ্যতা, দক্ষতা এক এক করে পয়েন্ট করুন। ভিন্ন ভিন্ন সংস্থার ইন্টারভিউ এর জন্য ভিন্ন ভিন্ন ভাবে উত্তর তৈরী করুন। যতবার আপনার অভিজ্ঞতা, যোগ্যতা, দক্ষতার আপগ্রেড হবে, ততবার আপনি এই উত্তর পরিবর্তন করুন।
  •  এই উত্তরটি মুখস্থ করার কোন প্রয়োজন নেই। কারন ইন্টারভিউতে মুখস্থ উত্তর দিতে গিয়ে আপনাকে যান্ত্রিক মনে হবে। তাই ধীরে ধীরে উত্তর দিন। ইংরেজী তে উত্তর দেওয়ার সময় গ্রামারের ব্যাপারে জোড় দিন, কিন্তু অতিরিক্ত জোড় দেওয়ার প্রয়োজন নেই। ছোট খাটো গ্রামার ভুল কোন সমস্যা নয়।
  •  এক থেকে দেড় মিনিট সময়কালের মধ্যে এই উত্তর দেওয়ার চেষ্টা করুন।
  •  আত্মবিশ্বাসী হোন এবং নিয়োগকর্তার সাথে ভালভাবে চোখের যোগাযোগ বজায় রাখুন। ইন্টারভিউ বোর্ডে যদি একাধিক ব্যক্তি থাকেন, তাহলে প্রয়োজনে প্রত্যেককের নিকট দৃষ্টি আকর্ষণের চেষ্টা করুন। ইন্টারভিউ বোর্ডে থাকা অন্যদের উপেক্ষা করে কেবল একজনের দিকে তাকিয়ে আপনার পুরো উত্তর দিবেন না। এতে অন্যরা মনঃক্ষুণ্ণ হতে পারেন।
  •  খুব সাধারন ভাবে আপনার উত্তর শুরু করুন, যেমনটি আপনি গল্প বলেন। নিজেকে রিলাক্স রাখুন, অহেতুক হাত নাড়িয়ে কথা বলবেন না, পা নাচাবেন না। মনে মনে ইন্টারভিউ এর পরিবেশ কে প্রাকৃতিক ভাবুন।
  •  আপনার উত্তর ও দৈহিক ভাষায় নতুন কাজের আপনার আগ্রহ ও উৎসাহ প্রকাশ করুন। এই কাজ পেলে আপনি খুবই সুখী হবেন, এমন ভাব ফুটিয়ে তুলুন।

এখানে আমি একটি উত্তর তৈরি করেছি নিজের জন্য। উদাহরন হিসেবে দেখুন-

Good afternoon. Thank you for shortlisting me for the interview. My name is Syed Jahed Hossain. I am a Medical Team Leader at International Red Crescent for the past 5 years making significance into new territories with our community service. I have worked intensively in both the rural and semi urban area, understood the dynamic and built some strong relationships with refugees, local people and tribal. I have done Masters of Public Health from XYZ with a strong background in Health Management. During work breaks I enjoy trekking and mountaineering. This activity has shown me that good strategy, consistency and determination can help you overcome any obstacle. I am a person who thrives in a fast-paced environment and right now I am looking for an opportunity to apply my management expertise along with my creative problem-solving skills to an innovative NGO / company like yours. That’s all about me. Thank you.


শেষ কথা:

এখন আপনি তৈরী করুন আপনার উত্তর এবং কমেন্ট করুন। আশা করি এভাবে আপনারও শেখা হয়ে যাবে ইন্টারভিউ এর প্রথম এবং একমাত্র ট্রিকি প্রশ্নের উত্তর। ভূল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।